आपकी जीत में ही हमारी जीत है
Promote your Business

লকডাউনা আন্তর্জাতিক ডিজিটাল ম্যাগাজিনে লেখার সুযোগ পাচ্ছেন লেখক লেখিকারা

  • SHARE THIS
  • TWEET THIS
  • SHARE THIS
  • COMMENT
  • LOVE THIS 0
Posted by : Japan Travel for you on | Jun 28,2020

লকডাউনা আন্তর্জাতিক ডিজিটাল ম্যাগাজিনে লেখার সুযোগ পাচ্ছেন লেখক লেখিকারা

বিশ্বব্যাপী শিক্ষা ও সাহিত্য প্রেমীদের জন্য অনলাইন-মাসিক এবং ত্রৈমাসিক প্রবন্ধ/নিবন্ধ লেখনী প্রতিযোগিতা সহ আরও অনেকগুলি ইভেন্ট নিয়ে হাজির হয়েছে   অ-বাণিজ্যিক লেখার প্ল্যাটফর্ম 'মন ও মৌসুমী'। আগামী জুলাই মাসে “ওয়েভার” – একটি ডিজিটাল ম্যাগাজিন' পরবর্তী  সংস্করণ প্রকাশিত করা হবে। “ওয়েভার” – একটি ডিজিটাল ম্যাগাজিন, যেটি 'মন ও মৌসুমী' প্রকাশনা থেকে মাসিক রূপে বের হচ্ছে এবং হবে, যেখানে থাকবে  অনেকগুলি সৃজনশীল মনের অনবদ্য অভিমতের প্রকাশ, তা সে প্রবন্ধ, গল্প, কবিতা হোক বা ধাঁধা, কুইজ, শব্দকোষ।

এটি '
মন ও মৌসুমী' পরিষেবাদির একটি উদ্যোগ। ২০১৮ সাল থেকে কোনো বিরতি ছাড়াই, বিনামূল্যে 'মাসিক আন্তর্জাতিক প্রবন্ধ রচনা প্রতিযোগিতা'র আয়োজন করে থাকে 'মন ও মৌসুমী'। এই প্রতিযোগিতায় রয়েছে দুটি বিভাগ, একটি ১৮ বছরের অনুর্দ্ধ ও একটি ১৮ বছরের উর্দ্ধ। শত শত প্রতিযোগী বিশ্বের বিভিন্ন স্থান থেকে 'মাসিক আন্তর্জাতিক প্রবন্ধ রচনা প্রতিযোগিতা'য় অংশগ্রহণ করেন এবং পুরস্কার হিসাবে জিতে নেন  ট্রফি,বই,পেন এবং শংসাপত্র। বিজয়ী ছাড়াও অন্যান্য প্রতিযোগীদের জন্য থাকে 'অংশগ্রহণের শংসাপত্র'।

প্রতিমাসের প্রথম তারিখে প্রবন্ধের বিষয়টি ঘোষণা করা হয় এবং যাতে অংশগ্রহণকারীরা প্রদত্ত বিষয় সম্পর্কে তাদের ধারণাগুলি স্পষ্ট করতে পারেন, যথাযথ ভাবে সেই প্রবন্ধ লিখতে পারেন, তাই প্রবন্ধ জমা দেওয়ার শেষ তারিখ সেই মাসের ২৫ তারিখ অবধি রাখা হয়।প্রবন্ধের বিষয়গুলি এমনভাবে 'মন ও মৌসুমী'র কর্তৃপক্ষ দ্বারা বিবেচনা করে বেছে নেওয়া হয় যাতে অংশগ্রহণকারীরা সেই বিষয়ে কিছু গবেষণা করার তাগিদ পান এবং অনুসন্ধানের সময় যেন তারা বিষয়টি সম্পর্কে শালীন ধারণা পান। এখানে উচ্চ শিক্ষিত কর্মরত কয়েক শতাংশ অংশগ্রহণকারীরা থাকেন, যারা পেশাগত চাকরিজীবনের দৈনন্দিন রুটিন ব্যাহত না করে কিছু অভিনব উপায়ে তাদের ভাবনা- চেতনা সমাজকে ফিরিয়ে দেওয়ার চেষ্টা করেন তাদের লেখার মাধ্যমে।এছাড়া তরুণ প্রজন্মের হাত ধরে জমা পরে অসংখ্য লেখা। ইতিমধ্যে 'মন ও মৌসুমী'
 তরুণ প্রজন্ম, যারা এই লেখার জগতে আসতে চান, তাদের জন্য সম্প্রতি একটি ওয়েবিনারের আয়োজন করেছিল, যেখানে লেখার ক্ষেত্রে বিভিন্ন সুযোগের কথা , কি ভাবে লিখতে হবে সে সমস্ত তথ্যের আদান প্রদান করা হয়।
এখন,
'মন ও মৌসুমী'  আরও একটি মাস্টারপিস পরিষেবা শুরু করতে চলেছে যেটি হলো 'ওয়েভর', একটি ডিজিটাল ম্যাগাজিন যার সম্পাদনা করবেন বিশ্বের বিভিন্ন স্থান থেকে অংশ নেওয়া একটি সৃজনশীল গোষ্ঠী, যারা একে অপরকে চেনেন না পর্যন্ত। এই উদ্দেশ্যটির কারণ হ'ল ম্যাগাজিন সম্পর্কিত ; সম্পাদনা, ডিজাইনিং, প্রুফরিডিং, ফর্ম্যাটিং ইত্যাদি সমস্ত প্রযুক্তিগত- পরিভাষাগত বিষয় নতুন কিছু সৃজনশীল মানুষকে শেখানো এবং সমস্ত জটিলতা উপেক্ষা করে একটি উৎকৃষ্ট মানের ও উন্নত  ডিজিটাল ম্যাগাজিন বিশ্বের সামনে তুলে ধরা।

 ইতিমধ্যে অনেক নতুন কলম , নতুন  লেখক/লেখিকারা  তাদের লেখার দক্ষতা দিয়ে 'ওয়েভার' কে একটি অন্যতম ডিজিটাল ম্যাগাজিনের যথাযথ স্থান দিয়েছেন। এই ম্যাগাজিনে থাকবে বিভিন্ন দেশ থেকে বিভিন্ন বয়েসের, বিভিন্ন সংস্কৃতির, এবং বিভিন্ন বিষয়ে দক্ষ মানুষের লেখা প্রবন্ধ। 'মন ও মৌসুমী' র এই উদ্যোগ, অংশগ্রহণকারীদের একটি আন্তর্জাতিক মানের ডিজিটাল ম্যাগাজিনে লেখার সুযোগ করে দিয়ে আরো ভালো লেখার জন্য যেমন তাদের চালিত করছে তেমনি  লেখনী জগতে দক্ষতার সাথে নিজের ছাপ রেখে যাওয়ার সুযোগ করে দিচ্ছে।
'মাসিক আন্তর্জাতিক প্রবন্ধ রচনা প্রতিযোগিতা' সম্পর্কে আরও তথ্যের জন্য, দয়া করে
 https://monomousumi.com/essay-competition/  লিংকটি দেখুন।

Comments